³√1=? (এক এর ঘনমূল কত?)

সাধারণত ³√1 বা ঘনমূল 1 এর মান সাইন্টিফিক ক্যালকুলেটরে 1 দেখায়। কিন্তু, কেওকি ভেবে দেখেছেন, আসলেই ঘনমূল 1 এর মান কত???আসলে ঘনমূল 1 এর মান ৩ টি! কি? বিশ্বাস হচ্ছে না? কোন অসুবিধা নেই। প্রমান করেই আমি আপনাদের দেখিয়ে দিব। এই প্রমাণটা আসলে একাদশ শ্রেণির সর্বাধিক পঠিত "আফসার-উজ-জামান" এর "উচ্চ মাধ্যমিক বীজগণিত ও ত্রিকোণমিতি" বইয়েই রয়েছে। কিন্তু, সমস্যাটা হল, ওই বইয়ে প্রমাণটা যেইভাবে দেওয়া রয়েছে, তাতে প্রায় ৮০ ভাগ শিক্ষার্থীরই প্রমাণটা বুঝতে অনেক কষ্ট হয়! এমনকি, প্রায় ৬৫ ভাগ শিক্ষার্থীই ওই প্রমাণটা জানে না! তারা শুধু মুখস্ত করে যায় (প্রমাণটা পরীক্ষায় আসে না, কিন্তু, কোন কিছুর প্রমান না জানলে, সেই জিনিসটাকে ফিল করা যায় না- যেমনঃ গণিত). তাই, আজকে আমরা দেখবো, "আসলে ঘনমূল 1 এর মান কয়টি এবং কি কি?"



তো চলুন, শুরু করা যাকঃ

আমরা অজানা যেকোনো কিছুর মানকে X ধরে খুব সহজেই কোন কিছুর মান বের করতে পারি। যেমন ধরুন, কেও আপনাকে বলল 11 এর সাথে কত যোগ করলে যোগফল 42 হয়। আপনি খুব সহজেই 42 হতে 11 বাদ দিয়ে উত্তরটি বলে দিতে পারবেন। কিংবা, এইভাবেও করতে পারবেনঃ
ধরি, অজানা সংখ্যা X
তাহলে, 
      11 + X = 42
বা, X = 42 - 11
বা, X = 31 (Ans.)
এইগুলা আসলে ষষ্ঠ শ্রেণির অংক। আমি এমনিতেই একটু বললাম আরকি। এবার তাহলে আসল প্রমান শুরু করা যাক .....

প্রমানঃ

ধরি, 
        ³√1 = x
  বা, x = ³√1
  বা, x³ = 1 [উভয় পক্ষকে ঘন করে]
  বা, x³ - 1 = 0
  বা, (x)³ - (1)³ = 0
  বা, (x - 1) (x² + x + 1) = 0 [যেহেতু, a³ - b³ = (a - b)(a² + ab +b²)]
হয়, x - 1 = 0 অথবা, x² + x + 1 = 0
  বা, x = 1      ;    বা, 1.x² + 1.x + 1 = 0

                                      -1±√(1²-4.1.1)                                                              -b ± √(b²-4ac)
                          বা, x = ─────────    [ যেহেতু, ax² + bx + c = 0 হলে, x = ───────── ]
                                                 2.1                                                                              2a

                                      -1±√(1-4)
                          বা, x = ───────
                                              2

                                       -1±√(-3)
                          বা, x = ──────
                                              2

                                      -1+√(-3)                   -1-√(-3)
                        হয়, x = ──────    বা, x = ──────
                                              2                              2

                              -1+√(-3)          -1-√(-3)
অতএব, x = 1 বা, ──────  বা, ──────
                                     2                     2

সুতরাং, ³√1 বা ঘনমূল ১ এর মান তিনটি। কিন্তু, এখানে ঘনমূল ১ এর বাস্তব মান ১ টি এবং অবাস্তব বা জটিল মান ২ টি। তাই, আমাদের ক্যালকুলেটরে শুধুমাত্র বাস্তব মানটি দেখায়। অবাস্তব বা জটিল মান দুটি দেখায় না। যারা জটিল সংখ্যা ভালো পারেন, তাদের কাছে এইটা কোনো ব্যাপারই না।

যাই হোক, আরেকদিন ইনশাআল্লাহ্‌ জটিল সংখ্যা নিয়ে লিখবো। এবং, এটাও প্রমান করে দিবো যে,

         -1+√(-3)                          -1-√(-3)
কিভাবে, ω = ───────   এবং,   ω²= ─────── হয়?
            2                                      2

সেই পর্যন্ত সবাই প্রমাণটি কেমন হতে পারে?- ভাবতে থাকুন ... ... ...

সবাই সুস্থ থাকুন এবং গণিতের মত সুন্দর থাকুন! খোদাহাফেজ।

ই লেখাটির পিডিএফ ফাইল দেখুন বা ডাউনলোড করুন (৭৩৮ কেবি)

0 টি মন্তব্য:

একটি মন্তব্য পোস্ট করুন

 

মজার গণিত যাদের জন্যে উৎসর্গ

মজার গণিত ব্লগটা আমি সকল গণিতপ্রেমি শিক্ষার্থীদের জন্যে উৎসর্গ করলাম। বিশেষ করে, আমার প্রানপ্রিয় "এ.কে. হাই স্কুল" এর সকল বন্ধুদের এবং শিক্ষকদের জন্যে এই ব্লগটি উৎসর্গ করলাম! কারন, অংক আমি যতটুকুই পারি না কেন, এ.কে. হাই স্কুল থেকেই অংকের প্রতি আমার ভালোবাসা জন্মে। তাই এখনো আমার মাঝে মাঝে মনে হয়, "স্কুল জীবনটাই সবচেয়ে মজার (অংকের মত!)" ...

এ.কে. - আমি চিরকৃতজ্ঞ তোমার কাছে!

মজার গণিত ফ্যান পেজ




মজার গণিতের সঙ্গেই থাকুন।

আমি কে?

-। থাকি নারায়ণগঞ্জ। বর্তমানে অধ্যয়নরত আছি কুয়েটের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিদ্যা বিভাগে। নিজের সম্পর্কে তেমন কিছুই জানি না! মাঝে মাঝে গুগলে "mubin986" লিখে সার্চ দিয়ে নিজেকে চেনার চেষ্টা করি! পড়ালেখা বাদে সকল কাজ করতেই আমার ভালো লাগে! গণিতকে কিসের জন্যে যে ভালো লাগে?- তা আমি নিজেও জানি না! কারণ, গণিতকে আমার কাছে পড়ালেখা মনে হয় না! এটাকে আমার কাছে খেলা মনে হয়! যেই খেলায় হারতেও মজা লাগে! কারণ, ওই হারের মধ্যেই লুকিয়ে থাকে এক নতুন খেলা!!